Help line 01755-660522

Search
ত্বকের যত্নে উপকারী ও কার্যকরী হরেক রকম এসিড

অ্যাসিড শুনলেই প্রথমে মাথায় আসে ত্বক ঝলসে দেয়া বিষাক্ত এক পদার্থের কথা। অথচ সেই যুগ হয়েছে গত। এখন অ্যাসিড স্কিনকেয়ারে গুরুত্বপূর্ণ একটি উপাদান। যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, ত্বককে রাখে সতেজ ও প্রাণবন্ত। একইসাথে ত্বকের নানান সমস্যাও দূর করতে সাহায্য করে। ইতিমধ্যেই আপনারা স্কিনকেয়ারে হায়ালুরোনিক এসিড, সাইট্রিক এসিড, স্যালিসাইলিক এসিডসহ অনেক এসিডের নাম শুনেছেন। তবে এদের কার্যকারিতা এবং সাবধানতা সম্পর্কে বিস্তারিত জানাতেই আজকের আয়োজন। চলুন তাহলে জেনে নেয়া যাক –

হায়ালুরোনিক অ্যাসিড

উচ্চারণে হায়ালুরোনিক অ্যাসিড হলেও লিখতে গেলে হায়ালিউরনিক অ্যাসিডই আছে। সে যাই হোক তবে এটি স্কিনকেয়ারে অনেক আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। মূলত যেসব প্রোডাক্ট স্কিন ময়েশ্চারাইজিং বা হাইড্রেটিং হয় সেগুলোতেই হায়ালুরোনিক এসিড ব্যবহৃত হয়। কেননা, এটি ত্বকের জলের চাহিদা পূরণ করে। আর এই এসিড যে কোনো উপাদানের সঙ্গেই ব্যবহার করা যায়। কোনো সমস্যা দেখা দেয় না। হায়ালুরোনিক এসিডের গুণসম্পন্ন Dermedic এর Hydrain3 Hydrating Gel.

স্যালিসাইলিক অ্যাসিড

একনির বিরুদ্ধে হিরো হচ্ছে এই অ্যাসিড। স্যালিসাইলিক মূলত বেটা হাইড্রোক্সি অ্যাসিড (বিএইচএ) গ্রুপের। এই অ্যাসিড ত্বকের সেবাম নিয়ন্ত্রণে সাহায্য করে। সেবাম হচ্ছে ত্বকের প্রাকৃতিক তেল যা অতিরিক্ত উৎপাদনের কারণে ত্বকে তেল চিটচিটে ভাব আর এর থেকেই ব্রণ দেখা দেয়। স্যালিসাইলিক এসিড ত্বকের অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে এবং স্কিনের পোরস পরিষ্কার রাখে। এছাড়াও, এই অ্যাসিড স্কিনটোন ইম্প্রুভ করে। অর্থাৎ, ব্রণপ্রবণ স্কিনের অবস্থার উন্নতি করে। তবে গর্ভবতী এবং সেনসিটিভ স্কিন যাদের তাদের পরামর্শ নেয়া আবশ্যক। স্যালিসাইলিক এসিডের গুণসম্পন্ন Novaclear Acne Spot Control, Capilarte Normalising Shampoo for Greasy Hair, Bio Care Anti Acne Facial Serum এবং Bio Care Anti Acne Facial Mask.

গ্লাইকোলিক অ্যাসিড

ব্ল্যাকহেডস, বিশেষ করে ব্রনপ্রবণ স্কিনের মানুষদের কাছে গ্লাইকোলিক অ্যাসিড খুবই দারুণ আর কার্যকরী একটি উপাদান। গ্লাইকোলিক অ্যাসিড হচ্ছে আলফা হাইড্রক্সি অ্যাসিড (এএইচএ) গ্রুপের। যা স্কিন পরিষ্কার, পোরস পরিষ্কার এবং পোরস মিনিমাইজ করতে সাহায্য করে। এছাড়াও, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং বয়সের ছাপ কমাতেও কাজ করে এই অ্যাসিড। তবে ব্যবহারবিধি অনুযায়ী এই অ্যাসিড রাতের বেলা ব্যবহার করাই শ্রেয়। বায়োজিনে আছে Skinclinic এর Glycolic Gel Clean.

অ্যাসকরবিক অ্যাসিড

অ্যাসকরবিক অ্যাসিড আসলে হিরো ইনগ্রিডিয়েন্টস ভিটামিন সিয়ের সিন্থেটিক সংস্করণ। এই অ্যাসিড অ্যান্টি-অক্সিডেন্টের সুরক্ষা সরবরাহ করে। ভিটামিন সিয়ের মতোই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এই অ্যাসিড দারুণ কার্যকরী। স্কিনের কোলাজেনের মাত্রা বাড়াতে কার্যকর এই অ্যাসিড। তবে, নিয়াসিনামাইড, ডিরেক্ট অ্যাসিড এবং পেপটাইডসের সঙ্গে এই অ্যাসিড ব্যবহার উপযোগী নয়। Bio Care এর Vitamin C Gel অ্যাসকরবিক অ্যাসিডযুক্ত। Dermofuture Vita C Perfect Night Cream এবং Mesotech MaxWhite – Strong Skin Action এ রয়েছে অ্যাসকরবিক অ্যাসিড।

ওলেক অ্যাসিড

যাদের স্কিন অনেক বেশি শুষ্ক তাদের জন্য এটি একটি আদর্শ অ্যাসিড। কেননা, এই অ্যাসিড হচ্ছে ফ্যাটি অ্যাসিডযুক্ত ময়েশ্চারাইজারের একটি কম্পাউন্ড। যা স্কিনের জ্বলের চাহিদা পূরণ করে থাকে। এই অ্যাসিডে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকায় এটি ত্বকে জ্বালাপোড়া করে না; বরং ত্বকের জ্বালাপোড়া প্রশমিত করে। যাদের সোরাসিয়া, একজিমা, ও মাথার ত্বকের অতিরিক্ত খুশকি ও স্ক্যাল্পের চামড়া শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যা আছে; তাদের জন্য এটি দারুণ কার্যকর একটি অ্যাসিড। Novaclear Acne Cream এবং Novaclear Acne Spot Control এ আছে ওলেক অ্যাসিড।

সাইট্রিক অ্যাসিড

সাইট্রিক অ্যাসিড মূলত টক ফলের নির্যাস। এটি বেটা হাইড্রক্সি অ্যাসিড (বিএইচএ) গ্রুপের সদস্য। আলফা হাইক্সডি অ্যাসিডের তুলনায় এই অ্যাসিড অনেক কম অ্যাসিডিক। এটি ত্বকের অকালে বয়সের ছাপ, ফাইন লাইনস, রিঙ্কেলস পড়া প্রতিরোধ করে। এই অ্যাসিডও অ্যান্টি-অক্সিডেন্টসম্পন্ন। মূলত এই অ্যাসিড রাতের বেলায়ই ব্যবহারের উপযোগী। তবে নিয়াসিনামাইড,পেপটাইড, ডিরেক্ট অ্যাসিড আর রেটিনয়েডস জাতীয় অ্যাসিডের সঙ্গে এই অ্যাসিড ব্যবহার না করাই উত্তম। বায়োজিনের Dermedics এর Anti Acne Serum এবং Bio Care Skin Brightening Drink এ আছে সাইট্রিক অ্যাসিডের পুষ্টিগুণ।

ল্যাকটিক অ্যাসিড

জেন্টল এক্সফোলিয়েটর হিসেবে কাজ করার জন্য এই অ্যাসিডের খ্যাতি আছে। মূলত হাইপারপিগমেন্টেশন, মেছতা, স্কিনের কালো দাগ, নিস্তেজ ও মলিন ভাব দূর করাতে সাহায্য করে এই অ্যাসিড। ত্বকের স্বাভাবিক ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এই অ্যাসিড। ভিটামিন সি, পেপটাইডস, রেটিনইয়েডস ইত্যাদির সঙ্গে এই অ্যাসিড ব্যবহার উপযোগী নয়। Larel Dermosoft Cleansing Face Wash Gel, Hydrain3 Miceller Water H2o এবং Whiten Whitening Night Cream ল্যাকটিক অ্যাসিডের গুনাগুণসম্পন্ন।

ম্যান্ডেলিক অ্যাসিড

আলফা হাইড্রক্সি অ্যাসিড গ্রুপের আরেকটি অ্যাসিডের নাম ম্যান্ডেলিক। যা স্কিনের মেছতা, হাইপারপিগমেন্টেশন, ফাইন লাইনস ইত্যাদি হ্রাস করতে দারুণভাবে কাজ করে। আঙুরের নির্যাস থেকে পাওয়া এই অ্যাসিড মূলত রাতে ব্যবহারের উপযোগী। উচ্চমাত্রার অ্যাসিডিক হলেও গ্লাইকোলিক অ্যাসিডের চাইতে কম শক্তিশালী এটি। তাই, গ্লাইকোলিকের বিকল্প হিসেবে ব্যবহার করা যায় এই অ্যাসিড। Bio White Quick Whitening Day-night Cream ম্যান্ডেলিক অ্যাসিডের নির্যাসসম্পন্ন।

ফেরুলিক অ্যাসিড

এটি এমন এক অ্যান্টি-অক্সিডেন্টের সুরক্ষা সরবরাহ করে যা স্কিনকে ফ্রি রেডিক্যাল থেকে মুক্তি দেয়। এজিং সাইন তথা বার্ধক্যজনিত সব লক্ষণই রোধ করতে সাহায্য করে এই অ্যাসিড। ভিটামিন ই ও সি এর মতো কম্পাউন্ডের সাথেই এই অ্যাসিড ব্যবহার করা যায়। তবে অতিরিক্ত প্রসেস করা হলে এই অ্যাসিডের কার্যকারিতা নষ্ট হয়ে যায়। সেদিকটাতেও বিশেষ খেয়াল রেখেই প্রোডাক্ট ব্যবহার করতে হবে। ফেরুলিক অ্যাসিডের গুণসম্পন্ন Melanyc Acid আছে বায়োজিনে।

অ্যাজেলাইক অ্যাসিড

রোসেসিয়া বা যাদের স্কিনে লালচে ভাব থাকে তাদের স্কিনের অবস্থার উন্নতির জন্য এই অ্যাসিড অনেক গুরুত্বপূর্ণ। কেননা, এটি স্কিনের লালচে ভাব দূর করে এবং ব্রণ নির্মূলেও কাজ করে। স্কিনটোন ইম্প্রুভ করে এবং স্কিনের মলিন ও নিস্তেজ ভাব দূর করতে সাহায্য করে। এই অ্যাসিডও রাতেই ব্যবহারের উপযোগী। Whiten Advanced Whitening Serum এ আছে অ্যাজেলেইক অ্যাসিড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *